মেনু নির্বাচন করুন
পাতা

ভাষা ও সংস্কৃতি

 

বাংলা ভাষাকে টিকিয়ে রাখার লক্ষ্যে এদেশে ভাষা আন্দোলন হয়েছিল । সেই ভাষা আন্দোলনে শহীদ হয়- সালাম, রফিক, জব্বার, বরকত আরও অনেকে । তাহারা বাংলাভাষাকে টিকিয়ে রেখে গেছেন এদেশের মানুষকে বাংলা ভাষায় কথা বলার সুবিধার্থে । আমরা বাংলাদেশে জম্মেছি তাই মাতৃভাষা বাংলাতে কথা বলি, তারই ধারাবাহিকতায় মথুরাপুর   ইউনিয়নের সকল পেশাজীবি শ্রেণীর লোকজন মাতৃভাষা বাংলায় কথা বলে। বাংলা ছাড়া অন্য কোন ভাষার লোকজন এই ইউনিয়নে নাই। তবে শিক্ষা প্রতিষ্ঠানে ইংরেজী এবং আরবী ভাষা শিখানো হয়।

 

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা- প্রাথমিক, মাধ্যমিক, মাদরাসা ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ক্রীড়া মূলক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে থাকে। প্রতিবছর ইউনিয়ন পর্যায়ের সকল প্রাথমিক বিদ্যালয়গুলোর ফুটবল প্রতিযোগিতা হয়ে থাকে।সকল বয়সী লোকদের মাঝে ক্রিকেট, ফুটবল, হাডুডু, ভলিবলসহ বিভিন্ন খেলাধুলায় অংশ নিয়ে থাকে।       

এছাড়া ইসলাম ধর্মীয় অনুষ্ঠান যেমন- ঈদ এ মিলাদুন্নবী, ফাতেহা ইয়াজদাহাম, ফাতেহা দোয়াজদাহাম, মহারম, ঈদুল ফেতর ও ঈদুল আজহা পালিত হয়। এবং হিন্দু সম্প্রাদয় তারা তাদের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানগুলো নিয়মিত পালন করে থাকে । মথুরাপুর ইউনিয়নে প্রচুর পরিমানে  খ্রিষ্টান ধর্মের লোক বসবাস করে তাই সারা বছরই তদেরর কোন না কোন ধর্মীয় অনুষ্ঠান হয়ে থাকে।


Share with :

Facebook Twitter