মেনু নির্বাচন করুন
পাতা

কার্যাবলী

কার্যাবলী

কার্যক্রমকর্মসূচী  সেবা পাবার ধাপসমূহ আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রম(সুদমুক্তক্ষুদ্রঋণ) পল্লী সমাজসেবা কার্যক্রম RSSসুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রদান১. নির্বাচিত গ্রামের স্থায়ী বাসিন্দা, যিনি:-২. আর্থ সামাজিক জরিপের মাধ্যমে সমাজসেবা অধিদফতরে তালিকাভুক্ত পল্লীসমাজসেবা কার্যক্রমের কর্মদলের সদস্য হিসেবে তালিকাভূক্ত।৩. দলীয়ভাবে ব্যক্তিগত সঞ্চয় জমা।৪. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ঋণের জন্য আবেদন।৫. সংশ্লিষ্ট গ্রাম কমিটি কর্তৃক ঋণ আবেদন মঞ্জুরের জন্য সুপারিশ প্রদান।৫. উপজেলা কার্যক্রম বাস্তবায়ন কমিটি কর্তৃকঋণ আবেদন  চুড়ান্ত অনুমোদন।৬. উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন। .

 

এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পূনর্বাসন কার্যক্রমসুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রদান১. উপজেলার স্থায়ী বাসিন্দা, যিনি প্রতিবন্ধী -২. দলীয়ভাবে ব্যক্তিগত সঞ্চয় জমা।৩. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ঋণের জন্য আবেদন।৪. উপজেলা কার্যক্রম বাস্তবায়ন কমিটি কর্তৃকঋণ আবেদন  চুড়ান্ত অনুমোদন।৫. উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন।

 

আশ্রায়ন ও আবাসন কার্যক্রমসুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রদান১. নির্বাচিত আশ্রয়ন কেন্দ্রের বাসিন্দা এবং২. আশ্রয়ন কেন্দ্রের সমিতির সদস্য।৩. দলীয়ভাবে ব্যক্তিগত সঞ্চয় জমা।৪. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ঋণের জন্য আবেদন।৫. সংশ্লিষ্ট গ্রাম কমিটি কর্তৃক ঋণ আবেদন মঞ্জুরের জন্য সুপারিশ প্রদান।৫. উপজেলা কার্যক্রম বাস্তবায়ন কমিটি কর্তৃকঋণ আবেদন  চুড়ান্ত অনুমোদন।৬. উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন।

সামাজিক নিরাপত্তা কর্মসূচী(ভাতা কার্যক্রম)বয়স্ক ভাতা বিতরন কর্মসূচী১. উপজেলার স্থায়ী বাসিন্দা, যিনি ৬৫ বছরের উর্ধ্ব বয়সী –২. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ভাতার জন্য আবেদন।৩. সংশ্লিষ্ট ওয়ার্ড কমিটি কর্তৃক আবেদন মঞ্জুরের জন্য সুপারিশ প্রদান।৪. উপজেলা কার্যক্রম বাস্তবায়ন কমিটি কর্তৃক ভাতার আবেদন  চুড়ান্ত অনুমোদন।৫. উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন।

 

বিধবা ও স্বামী পরিত্যাক্তা মহিলাদের ভাতা বিতরন কর্মসূচী১. উপজেলার স্থায়ী বাসিন্দা, যিনি বিধবা ও স্বামী পরিত্যাক্তা দু:স্থ্–২. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ভাতার জন্য আবেদন।৩. সংশ্লিষ্ট ওয়ার্ড কমিটি কর্তৃক আবেদন মঞ্জুরের জন্য সুপারিশ প্রদান।৪. উপজেলা কার্যক্রম বাস্তবায়ন কমিটি কর্তৃক ভাতার আবেদন  চুড়ান্ত অনুমোদন।৫. উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন।

 

অসচ্ছল প্রতিবন্ধী ভাতা বিতরন কর্মসূচী১. উপজেলার স্থায়ী বাসিন্দা, যিনি অসচ্ছল দু:স্থ প্রতিবন্ধী –২. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ভাতার জন্য আবেদন।৩. উপজেলা কার্যক্রম বাস্তবায়ন কমিটি কর্তৃক ভাতার আবেদন  চুড়ান্ত অনুমোদন।৪. উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন।

 

প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি কর্মসূচি১. উপজেলার অভ্যন্তরে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত প্রতিবন্ধী শিক্ষার্থী–২. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে উপবৃ্ত্তির জন্য আবেদন।৩. উপজেলা কার্যক্রম বাস্তবায়ন কমিটি কর্তৃক উপবৃত্তির আবেদন অনুমোদন।৪. উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন।

 

মুক্তিযোদ্ধা সন্মানী ভাতা বিতরন কার্যক্রম১. উপজেলার স্থায়ী বাসিন্দা, যিনি অসচ্ছল মুক্তিযোদ্ধা –২. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ভাতার জন্য আবেদন।৩. উপজেলা কার্যক্রম বাস্তবায়ন কমিটি কর্তৃক ভাতার আবেদন  চুড়ান্ত অনুমোদন।৪. উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন।

 

স্বচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহকে নিবন্ধন ও সহায়তা কার্যক্রমস্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহকে নিবন্ধন ও তত্ত্বাবধান১. স্বেচ্ছাসেবী সমাজকল্যাণমূলক কার্যক্রমে আগ্রহী সংগঠন, প্রতিষ্ঠান, কাব, সংস্থা, সমিতি ইত্যাদিনিবন্ধনের জন্যনির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ভাতার জন্য আবেদন২. নামের ছাড়পত্র- প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র প্রাপ্তির পর ৭ কর্ম দিবস৩. কার্যকরী কমিটি অনুমোদন- প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র প্রাপ্তির পর ১০ কর্ম দিবস৪. কার্য এলাকা সম্প্রসারণ- প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র প্রাপ্তির পর ৩০ কর্ম দিবস৫. অভিযোগ নিষ্পত্তি অভিযোগ প্রাপ্তির পর ৩০ কর্ম দিবস

 

বেসরকারী এতিমখানায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান১. বেসরকারি এতিমখানার ৫-৯ বছর বয়সী এতিম অর্থাৎ পিতৃহীন বা পিতৃমতিৃহীন দরিদ্র শিশুর শতকরা ৫০ ভাগ শিশু।২. বেসরকারি এতিমখানা কর্তৃক ক্যাপিটেশন গ্রান্টের আবেদন প্রাপ্তির ৭ মাস পর।

 

নিবন্ধনপ্রাপ্ত সংস্থাকে অনুদান প্রদানে সহায়তা১. উপজেলার সমাজসেবা অধিদফতর কর্তৃক নিবন্ধিত স্বেচছাসেবী সংগঠন / বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান/ দরিদ্র/ক্ষতিগ্রস্থ্য ব্যক্তি২. নির্ধারিত ফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে অনুদানের জন্য আবেদন।৩. উপজেলা সমাজকল্যাণ পরিষদ কর্তৃক আবেদন মঞ্জুরের জন্য সুপারিশ প্রদান।৪. জেলা সমাজকল্যাণ পরিষদ কর্তৃক আবেদন মঞ্জুরের জন্য সুপারিশ প্রদান।৫. বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ কর্তৃক চুড়ান্ত অনুমোদন৬.  উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়ন।


Share with :

Facebook Twitter